“ঈমানে মুফাচ্ছাল” কাকে বলে অর্থসহ বিস্তারিত

 “ঈমানে মুফাচ্ছাল” কাকে বলে অর্থসহ

“ঈমানে মুফাচ্ছাল” কাকে বলে অর্থসহ বিস্তারিত

“ঈমানে মুফাচ্ছাল” অর্থাৎ বিস্তারিত ঈমান। যে কালিমার মাধ্যমে আমরা আমাদের মনের বিষয়বস্তুটি বিস্তারিতভাবে প্রকাশ করে থাকি, ইসলামী শরীআতের পরিভাষায় তাকে ঈমানে মুফাচ্ছাল বা বিস্তারিত ঈমান বলে।

 أمنت بالله وملئكته وكتبه ورسله واليوم الاخروالقدر خيره وشره من الله تعالى والبعث بعد الموت.

“ঈমানে মুফাচ্ছাল” বাংলা ঊচ্চারণঃ

আমানতু বিল্লাহি ওয়া মালাইকাতিহী ওয়া কুতুবিহী ওয়া রউসুলিহী ওয়াল ইয়াওমিল আখিরি ওয়াল কাদরি খাইরিহী ওয়া শাররিহী মিনাল্লাহি তা’আলা ওয়াল বা’ছি বা’দাল মাওতি।

“ঈমানে মুফাচ্ছাল” অর্থঃ

আমি ঈমান আনলাম মহান আল্লাহ্‌র প্রতি এবং তাঁর ফিরিশতাগণের প্রতি এবং তাঁর কিতাবসমূহের প্রতি এবং তাঁর রাসূলগণের উপর এবং শেষ বিচারের দিনের উপর এবং তাকদীরের ভাল-মন্দ আল্লাহ্‌ কর্তৃক নিয়ন্ত্রিত এ কথার প্রতি এবং মৃত্যুর পর পুনরুথাপনের প্রতি।  

এ কালিমায় সাতটি বিষয়ের উল্লেখ রয়েছে, এর প্রতিটির বিশ্বাস স্থাপন করতে হবে। এর কোন একটির উপর ঈমান না আনলে সে বেঈমান বা অবিশ্বাসী হবে। কেননা এর কোন একটি বাদ দিলে আন্যগুলোর উপর বিশ্বাস স্থাপনের কথা প্রমাণির হবে না। যেমন কোন লোক মহান আল্লাহ্‌র অস্তিত্বে বিশ্বাস স্থাপন করল যে, মহান আল্লাহ্‌ই এ সৃষ্টিকুলের সৃষ্টিকর্তা প্রতিপালক কিন্তু সে ফিরিশতাগনের উপর বিশ্বাস স্থাপন করল না, অথবা রাসূলগণের প্রতি বিশ্বাস স্থাপন করল না, যাদের প্রতি মহান আল্লাহ্‌ আসমানী কিতাব নাযিল করেছেন। এতে সে ব্যক্তি ঈমানদার কিংবা মু’মিন হবে না। যেহেতু এসব বিষয়ের প্রতি ঈমান না আনার অর্থ হল মহান আল্লাহ্‌র উপর ঈমান না আনা। আবার কেউ মহান আল্লাহ্‌র নির্দেশের উপর ঈমান আনল না অথচ মহান আল্লাহ্‌কে বিশ্বাস করল। এতেও সে ব্যক্তি মু’মিন হবে না। কেউ আসমানী কিতাবের উপর ঈমান আনল অথচ মৃত্যুর পর পুনরুথানের উপর ঈমান আনল না সে ব্যক্তিও মু’মিন বা ঈমানদার হবে না। ঈমানে মুফাচ্ছালের যে সাতটি বিষয়ের উপর ঈমান আনার স্বীকারোক্তি করা হল, এ সাতটি বিষয়ের পৃথক পৃথকভাবে আলোচনা করা হয়েছে। পরের পোষ্টে পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইসলামিক কথা সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url