ফরজ ও ওয়াজিব কাকে বলে এবং ফরজ ও ওয়াজিব মধ্যে পার্থক্য কি?

ফরজ ও ওয়াজিব কাকে বলে এবং পার্থক্য কি?

আমরা মুসলিমরা জানি আমাদের ধর্মে অনেক কাজ ফরজ করা হয়েছে। আবার অনেক কাজ ওয়াজিব করা হয়েছে। কিন্তু আমরা অনেকেই জানি না যে, ফরজ মানে কি আর ওয়াজিব মানেই বা কি? ফরজ হলে কি করতে হবে আর ওয়াজিব হলেই বা কি করতে হবে। অথবা দুইটার মধ্যে পার্থক্যই বা কি? তা আমরা অনেকেই জানি না। তাই আজ এই পোস্টে আপনাদের জানানোর চেষ্টা করবো ফরজ ও ওয়াজিব কাকে বলে এবং ফরজ ও ওয়াজিব মধ্যে পার্থক্য কি?

ফরজ ও ওয়াজিব কাকে বলে এবং ফরজ ও ওয়াজিব মধ্যে পার্থক্য কি?

ফরজ কি এবং কাকে বলে?

ফরজ হচ্ছে অবশ্য কর্তব্য এক কথায় আল্লাহর আদেশ। অর্থাৎ ফরজ হওয়া সকল কিছু কোরআনে বলা হয়েছে। আর কোরআন হচ্ছে আল্লাহ্‌র বাণী বা কথা। তাই আমরা বলতেই পারি আল্লাহ্‌র আদেশ। ইসলাম ধর্মের অনেক কাজ ফরজ করা হয়েছে। যেমন - 

  • নামাজ পড়া,
  • রোজা করা,
  • যাকাত দেওয়া (যাদের ৫২ ভড়ি পরিমান রুপা আছে তাদের জন্য),
  • হজ্জ করা (যারা ঋণমুক্ত আছেন এবং সামর্থ্য আছে তাদের জন্য)।
এখন এই ফরজ কাজ যদি কেউ না করে তাহলে তাকে কাফের বলে গণ্য করা হবে বলা হয়েছে। তাই সকল ফরজ হওয়া কাজ আমাদের অবশ্যই মানতে হবে এবং করতে হবে।

ওয়াজিব কি এবং কাকে বলে?

ওয়াজিব মানেও কর্তব্য। যেসব কাজ ওয়াজিব করা হয়েছে, যেমন - কোরবানি দেওয়া (যাদের ৫২ ভড়ি পরিমান রুপা আছে তাদের জন্য)। এমন আরও অনেক ওয়াজিব কাজ আছে। এই ওয়াজিব কাজগুলো করলে সওয়াব না করলে অবশ্যই গুনাহ হবে। তাই ওয়াজিব কাজ গুলো আমাদের অবশ্যই ঠিক ভাবে জেনে করতে হবে।

ফরজ ও ওয়াজিব মধ্যে পার্থক্য কি?

ফরজ আর ওয়াজিবের মধ্যে অনেকেই অনেক ভাবে পার্থক্য করেছেন। এক ইমাম বলেছেন যে, ফরজের হল কোরআনে কথা বলা হয়েছে। তাই ফরজ হল আল্লাহ্‌ তা'য়ালার কাছ থেকে করা আদেশ। আর ওয়াজিব হল বিভিন্ন হাদিসের কথা মানে রাসূল (সাঃ) এর নির্দেশ।
অনেকে আবার ফরজ এবং ওয়াজিব দু'টাই  একইভাবে মানে। বলা হয়ে থাকে ফরজ এবং ওয়াজিবের মধ্যে পার্থক্য না করাই ভালো। তবে ফরজ এবং ওয়াজিবের পার্থক্য এতুটুকু জেনে রাখা ভালো যে ফরজ অস্বীকার করলে কাফের হয়ে যায় আর ওয়াজিব অস্বীকার করলে কাফের হয় না। তবে তাই বলে ওয়াজিব কাজ করা গুনাহ না সেইটা ভাববেন না। ফরজের মতই ওয়াজিবও অবশ্য কর্তব্য।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • বিদ্যা অর্জন
    বিদ্যা অর্জন ১১ জানুয়ারী, ২০২৪ এ ৯:২৩ AM

    আসসালামু আলাইকুম ভাইয়া আপনার সাথে জরুরি কথা ছিল

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইসলামিক কথা সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url